রমজানের ছুটি

রমজান ও ঈদের বন্ধের পর গতকাল প্রথম পিসির সামনে বসলাম। কিন্তু তেমন কোন কিছু করতে ইচ্ছা করছিল না। বন্ধে কে যেনো আমার পিসিতে “লংমার্চ” নামক নাটক রেখে গেছে। বসে বসে তারই ২-৩ পর্ব দেখলাম। হল ডাইনিং বন্ধ থাকায় বাইরে খাওয়া-দাওয়া করতে হল। দুপুরে খেলাম অভিলাসে। বিকেলে খুলনা গেলাম নেট অন করতে আর সেই সাথে রাতের খাবার সেরে আসতে।

এবার বন্ধটা কাটলো বেশ । প্রথমে খুলনা থেকে ট্রেনে ঢাকা তারপর বাসে চট্টগ্রাম গেলাম ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং নিতে। রথ দেখা ও কলা বেচা। মানে ট্রেনিং হল, সাথে শহরটা ঘোরাও হল। চট্টগ্রামে পাঁচ দিন থাকার পর আবার ঢাকা ফিরলাম। ঢাকায় জগন্নাথ হলে এক রাত কাটালাম মিঠুর বিছানায়। হলের অবস্থা বেশ শোচনীয়, এক রুমে ৯ জনকে থাকতে হয়। মাঝখানে আমি উপস্থিত হওয়ায় একজনকে ছাদে থাকতে হয়েছিল(পরদিন সকালে শুনেছি)। পরদিন রাতে রওনা দিলাম বাসার উদ্দ্যেশে।

বাসায় একদিন কাটিয়ে পরদিনই যেতে হল বড় মাসীর বাসায় আমার মায়ের মা’কে (আমি দিদিমা ডাকি) নিয়ে আসতে। এরপর থেকে বাসায় শুধু আত্মীয়স্বজন আসতে লাগল।প্রথমে আসলেন আমার আর এক মাসী তার দুই মেয়েকে নিয়ে। তিনি দুই দিন থেকে চলে যাবার পর আমার ছোট বোন এল সেই মাসীর অন্য আর এক মেয়েকে নিয়ে। মাঝখানে আমার ঠাকুরমা এসে থেকে গেলেন। তারা চলে যাবার পর ঈদের এক দিন আগে আমার মামার বাড়ির দূর সম্পর্কের আত্মীয় এল। পুরাই জমজমাট অবস্থা।

এর আগে অবশ্য এক দিন আমার কলেজে পড়াকালীন রুমমেট জিম হঠাৎ ফোন করে দেখা করতে চাইল। ওকে বাসায় নিয়ে আসলাম। প্রায় সাড়ে তিন বছর পর ওর সাথে দেখা হল। ঈদের একদিন পর আমি আর রাতুল ওর বাড়ি ঘুরে আসলাম। এর মাঝে একদিন পলাশবাড়ী গেলাম ড্রিমল্যান্ড দেখতে, আর একদিন মহাস্থানগড়ে।

বেশ কাটল।

মাঝে-মাঝে মনে হত শিক্ষা-জীবনের শেষ রমজানের ছুটি বলেই হয়ত এমন হল।

Advertisements

One thought on “রমজানের ছুটি

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s